issue_cover
x
Sports

ক্রিকেটে এবার চালু হবে বাধ্যতামূলক ‘নেক গার্ড’

ফিল হিউজ়ের কথা মনে আছে? সেই যে তরুণ ক্রিকেটার ২০১৪ সালে ঘাড়ে বাউন্সার বলের আঘাতে মারা গিয়েছিলেন। অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটের সেই মর্মান্তিক দুর্ঘটনার কথা আবার সকলের মনে পড়ে গেল কয়েকদিন আগে অ্যাসেজ সিরিজ়ের দ্বিতীয় টেস্টের সময়, যখন ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারের বাউন্সার এসে লাগে স্টিভ স্মিথের ঘাড়ে। কিছুক্ষণের জন্য মাঠে শয্যাশায়ী হয়ে গেলেও বড় কোনও অঘটন অবশ্য ঘটেনি। চোট পুরোপুরি সারিয়ে তোলার জন্য তৃতীয় ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন স্মিথ।
কিন্তু, দ্বিতীয়বার এই ঘটনার পর নড়েচড়ে বসেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তৃপক্ষ। খুব তাড়াতাড়িই হেলমেটের সঙ্গে একটি বিশেষ ‘নেক গার্ড’ বাধ্যতামূলক করা হচ্ছে। পেস, মিডিয়াম পেসের আক্রমণের মুখে আর খালি মাথায়, নেক গার্ড ছাড়া দাঁড়াতে দেওয়া হবে না ব্যাটসম্যানদের। হেলমেট প্রস্তুতকারক সংস্থাগুলোকেও এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে।


চারটি পদক রাজ্যবর্ধন পুত্রের

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং অলিম্পিক্‌সে রৌপ্যপদকজয়ী রাজ্যবর্ধন সিংহ রাঠোরের পুত্র মানবাদিত্য সিংহ রাঠোর ১৮তম রাজস্থান স্টেট ওপেন শুটিং চ্যাম্পিয়নশিপে চারটি পদক পেলেন। তার মধ্যে তিনটি স্বর্ণপদক এবং একটি রৌপ্যপদক। সিঙ্গল ট্র্যাপ এবং ডাবল ট্র্যাপ, দু’ধরনের ইভেন্টেই পদক জিতেছেন তিনি। ২০০৪ সালে আথেন্স অলিম্পিক্‌সে ডাবল ট্র্যাপ ইভেন্টে রুপো পেয়েছিলেন তাঁর বাবা রাজ্যবর্ধন সিংহ রাঠোর। সবে কেরিয়ার শুরু করেছেন মানবাদিত্য। তাঁর থেকেও ভবিষ্যতে ভারত কোনও পদক পায় কিনা, সেটাই এখন দেখার।