issue_cover
x

z ইতালির কলোসিয়াম

ইতালির রোমে অবস্থিত একটি বিশাল ডিমের আকারের ছাদবিহীন মঞ্চ হল কলোসিয়াম। রোমের বিখ্যাত যোদ্ধা গ্ল্যাডিয়েটরদের যুদ্ধ এবং অন্যান্য প্রদর্শনী দেখার জন্য ব্যবহৃত হত এই প্রেক্ষাগৃহ। রোমান সম্রাটদের নির্দেশে রাজকোষের অর্থে সে সময় এক বিশেষ খেলার আয়োজন করা হতো কলোসিয়ামে। লড়ায়ের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আমদানি করা হতো হাতি, গন্ডার বা সিংহের মতো হিংস্র প্রাণী। পশুর সঙ্গে-পশুর বা পশুর সঙ্গে মানুষের মরণান্তিক লড়াই দেখতে কলোসিয়ামের গ্যালারিতে জড়ো হতো হাজারো রোমান অধিবাসী।এতে একসঙ্গে বসতে পারতেন প্রায় ৫০ হাজার দর্শক। এর নির্মাণকার্ষ শুরু হয়েছিল সম্রাট ভেসপাসিয়ানের রাজত্বকালে খ্রিস্টীয় ৭০-৭২ সালের মধ্যে। এই স্থাপত্যটি রোমের সবচেয়ে বড় স্থাপত্য। এর নির্মাণ সম্পূর্ণ হয় ৮০ খ্রিস্টাব্দে সম্রাট টাইটাসের আমলে। এর আদি নাম ছিল ফ্ল্যাভিয়ান নাট্যশালা। ইউনেস্কো কলোসিয়ামকে ১৯৯০ সালে বিশ্বের অন্যতম ঐতিহ্যবাহী অঞ্চলের স্বীকৃতি দেয়। এটি পৃথিবীতে মনুষ্যসৃষ্ট আধুনিক সপ্তাশ্চর্যের একটি বলে নির্বাচিত হয় ২০০৭ সালে।

বিস্ময়কর মায়া-স্থাপত্য চিচেন ইৎজ়া

কলম্বাসের আমেরিকা আবিষ্কারেরও আগে মায়া সভ্যতার একটি বড় শহর ছিল চিচেন ইৎজ়া। এই প্রত্নতাত্ত্বিক স্থানটি মেক্সিকোর ইউকাতান রাজ্যের তিনুম মিউনিসিপ্যালিটির অন্তর্ভুক্ত। চিচেন ইৎজা ৬০০ খিষ্টাব্দ থেকে ১২০০ খ্রিষ্টাব্দ পর্যন্ত মায়া সভ্যতার উত্তরাংশে অবস্থিত নিম্নভূমি অঞ্চলের একটি প্রধান কেন্দ্র ছিল।
এটি শুধু মায়াসভ্যতার মানুষদের বৃহত্তম শহরগুলোর মধ্যে অন্যতমই ছিল না, প্রত্নতাত্ত্বিক শহরগুলোর মধ্যেও ছিল বিশেষ গুরুত্বপূর্ণ। আক্ষরিক অর্থ অনুযায়ী, চিচেন ইৎজ়ার অর্থ দাঁড়ায় ‘ইৎজ়ার কুয়োর মুখে’। ‘চি’ অর্থ মুখ, ‘চেন’ অর্থ কুয়ো। ইৎজ়া একটি গোত্রের নাম। আবার কারও কারও মতে, জলদেবতার নামও। কারণ সুপেয় জলের কূপগুলোর জন্যই প্রাচীন মেক্সিকানরা এখানে বসতি স্থাপন করেছিল। আশির দশকে অনেক প্রত্নতাত্ত্বিক মত দেন, মায়া সভ্যতার অন্য শহরগুলোর মতো চিচেন ইৎজ়ায় নির্দিষ্ট কোনও শাসক ছিলেন না। চিচেন ইৎজ়া মায়ানদের প্রধান অর্থনৈতিক শক্তিগুলোর একটি ছিল। বলা হয়, মায়ানদের সময়ে বিভিন্ন গোত্রের মানুষ এখানে প্রার্থনা করত। শহরটিতে নানা ধরনের স্থাপত্যশৈলীর তৈরি পাথরের অনেক দালান রয়েছে। এসব দালান দেখতে প্রতিবছর ১০ লাখেরও বেশি মানুষ মেক্সিকো ভ্রমণ করে থাকেন। বর্তমানে চিচেন ইৎজ়া মেক্সিকোর রাষ্ট্রীয় সম্পদ, ইতিহাস ও নৃতত্ত্ব ইনস্টিটিউটের রক্ষণাবেক্ষণের কাজ করে।