issue_cover
x
Current Affairs

দু’শো টাকার নোট


এই প্রথম ভারতে দু’শো টাকার নোট চালু হল। এর আগে একশো টাকার নোট বেরিয়েছে। সে তো বহু-বহু বছর হল। তারপর বেরিয়েছে পাঁচশো টাকার নোট। কিন্তু দুশো টাকার নোট আগে বের হয়নি। উজ্জ্বল হলুদ রঙের এই নোট আর কিছুদিনের মধ্যেই সকলের হাতে-হাতে ঘুরবে। গত বছরের নভেম্বর মাসের পর থেকে এটাই ভারত সরকারের বের করা চতুর্থ নতুন নোট। গত বছর নভেম্বর মাসে পুরনো পাঁচশো এবং হাজার টাকার নোট বাতিল করেছিল কেন্দ্রীয় সরকার। এর পর বাজারে ছাড়া হয়েছিল নতুন পাঁচশো আর দু’ হাজার টাকার নোট। এক নতুন পঞ্চাশ টাকার নোটও বাজারে এসেছে। এবার এল দু’শো টাকার নোট।

dvbottom_bg-624x1951112

মালালা ইউসুফজাই

malala
মালালা ইউসুফজাইকে তো তোমরা সকলেই চেনো। ২০১৪ সালে সবচেয়ে কমবয়সে শান্তির জন্য নোবেল পুরস্কারটি জিতেছিলই তো সে। কিন্তু তার পরিচিতি পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়েছিল কিছুদিন আগে, যখন স্কুলে যাওয়ার সময় চলন্ত ভ্যানে তাকে লক্ষ করে কয়েকটি বুলেট ছুটে এসেছিল। পাকিস্থানে জন্ম মালালা ইউসুফজাইয়ের একটাই ‘দোষ’ ছিল। সে তালিবানি ফতোয়া না মেনে লেখাপড়া করতে চেয়েছিল। সেজন্যই তাকে ‘শাস্তি’ দিতে চিয়েছিল মৌলবাদীরা। তবে অত সহজে তো সব কিছু রুখে দেওয়া যায় না। স্বাধীনতার স্বপ্নকে তো নয়ই। তাই মালালা গুলিবিদ্ধ হলেও তাকে থামানো যায়নি। বর্তমানে ইংল্যান্ডের বাসিন্দা মালালা। লেখাপড়া করছে দিব্যি। দেশ হয়তো ছাড়তে হয়েছে তাকে। কিন্তু তার পাশে এসে দাঁড়িয়েছে বিশ্ববাসী। তার স্বপ্নকে আকার দিতে। তাকে নিয়ে হইহই কম হয়নি। এইটুকু বয়সে এতটা সাহস আর মনের জোর নতুন করে ভাবতে শিখিয়েছে অনেককিছু। এই মুহূর্তে ২০ বছর বয়স মালালা। নিজের দেশে তো বটেই, বিশ্বের সব পিছিয়ে থাকা ছোটদের সে নিজের জীবন বাজি রেখে উৎসাহ দিয়েছে।
এখন নতুন খবরটা হল, সম্প্রতি মালালা ‘মালালা’স ম্যাজিক পেনসিল’ একটি বই লিখে ফেলেছে। একদম খুদেদের কথা মাথায় রেখেই ছবিওলা বইটি প্রকাশিত হতে চলেছে অক্টোবর মাসে। ছেলেবেলায় একটা ‘জাদু পেনসিল’ নামে একটা কার্টুন খুব পছন্দ ছিল মালালার। সেটাই নাকি এই বইয়ের অনুপ্রেরণা। মালালার মা এখন ইংরেজি শিখছেন। টুইটারে জানিয়েছে মালালা, তার মা এই বইটির প্রথম পাঠক। তোমরাও পড়ো নিশ্চয়ই।
মালালার জাদু দীর্ঘজীবী হোক। সব অভাগাদের হাতে যেন উঠে আসে পেনসিল। বেঁচে যাক আলোর দিকে এগিয়ে যাওয়ার স্বপ্ন।